মেনু নির্বাচন করুন

সাউথ সাউথ অ্যাওয়ার্ড

শেখ হাসিনা
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী

বিশ্ব মহিলা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে অনন্য অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গত সোমবার সাউথ সাউথ পুরস্কার দেওয়া হয়েছে।
জাতিসংঘ ইকোনমিক কমিশন ফর আফ্রিকা, জাতিসংঘে এন্টিগুয়া-বারবুডার স্থায়ী মিশন, আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) ও সাউথ সাউথ নিউজ যৌথভাবে এ পুরস্কার প্রবর্তন করে। খবর বাসসের।
চলতি বছর এ পুরস্কারের প্রতিপাদ্য ছিল ‘ডিজিটাল হেলথ ফর ডিজিটাল ডেভেলপমেন্ট’। আইটিইউর মহাসচিব হামাদুন টোরে নিউইয়র্কের ওয়ালডর্ফ এস্টোরিয়া হোটেলে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে শেখ হাসিনার হাতে পুরস্কার তুলে দেন।
ডোমিনিকান রিপাবলিকের প্রেসিডেন্ট লিওনেল ফার্নান্দেজ, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামি, সেনেগালের প্রেসিডেন্ট আবদুল্লাহ ওয়াদে এবং জনসন অ্যান্ড জনসনের ভাইস চেয়ার শেরি এনসিকয়কেও এ পুরস্কার দেওয়া হয়।
পুরস্কার প্রদান অনুষ্ঠানে হামাদুন টোরে বলেন, মহিলা ও শিশুদের কল্যাণে তথ্যপ্রযুক্তির ব্যবহারের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ পুরস্কার দেওয়া হয়।
অনুষ্ঠানে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের একটি বাণী পড়ে শোনানো হয়। এতে অন্যান্যের মধ্যে সাধারণ পরিষদের বর্তমান সভাপতি নাসির আবদুল আজিজ আল নাসের বক্তৃতা করেন। 
পুরস্কার গ্রহণ করে শেখ হাসিনা বলেন, এটি বাংলাদেশের জনগণ ও তাঁর সরকারের কঠোর পরিশ্রমের স্বীকৃতি। এই পুরস্কার দেশের জনগণকে উৎসর্গ করে তিনি বলেন, তাঁর সরকার প্রযুক্তির উৎকর্ষ ব্যবহারের মাধ্যমে বাংলাদেশকে এক দশকের মধ্যে মধ্য আয়ের দেশ হিসেবে গড়ে তুলতে চায়। বাংলাদেশ স্বাস্থ্যব্যবস্থার উন্নয়নে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করছে। 
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা মনে করি, শিশুর সুস্বাস্থ্যের জন্য মায়ের সুস্বাস্থ্য ও যত্ন দরকার। এ জন্য দেশের ১১ হাজার কমিউনিটি ক্লিনিককে ডিজিটাল স্বাস্থ্যসেবার আওতায় আনা হয়েছে।’


Share with :

Facebook Twitter